গোলাপ চাষ পদ্ধতি । জমি নির্বাচন সার প্রয়োগ পরিচর্যা

গোলাপ চাষ পদ্ধতি

গোলাপ চাষ পদ্ধতি : বাংলাদেশে বাণিজ্যিকভাবে গোলাপের চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে । গোলাপের চাষ অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে । জাত সমূহ : পৃথিবী যে গোলাকার অসংখ্য জাত রয়েছে জাতগুলো কোনটির গাছ বড় কোনটির জপ আলো কোনটির লতানো জাত । বৈশিষ্ট্য অনুযায়ী গোলাপ সাদা লাল হলুদ কমলা গোলাপি রঙের হয়ে থাকে । এছাড়া রানী এলিজাবেথের গোলাপি, ব্ল্যাক প্রিন্স, ইরানি গোলাপি, মেরিন্ডা লাল রাঙ্গা, ফুল চাষ করা হয় ।

বংশবিস্তার 

গোলাপের বংশবিস্তারের জন্য অবস্থাভেদে শাখা কলম দাবা কলম গুটি কলম ও চোখ কলম পদ্ধতি ব্যবহার করা হয় । নতুন জাত উদ্ভাবনের জন্য বীজ উৎপাদন করে তা থেকে চারা তৈরি করা হয় ।

জমি নির্বাচন

 গোলাপ চাষের জন্য মাটি নির্বাচন করা উত্তম জায়গা যেখানে জলাবদ্ধতা হয় না এরূপ জমিতে গোলাপ ভালো জন্মে ।

জমি তৈরি 

নির্বাচিত জমি থেকে পাঁচটি আড়াআড়ি চাষ এবং মই দিয়ে মাটি ঝুরঝুরা ও সমতল তৈরি করতে হবে । এরপর মাটি কুপিয়ে 5 সেন্টিমিটার 3 সেন্টিমিটার মিটার কেয়ারে তৈরি করতে হবে । এবং নির্দিষ্ট দূরত্বে 60 সেন্টিমিটার এবং 45 সেন্টিমিটার গভীর গর্ত খনন করতে হবে ।  তার উপরে মাটি এবং নিচের মাটি আলাদা করে রাখতে হবে চারা রোপণের 15 দিন আগে গর্ত করে খোলা রাখতে হবে । এসময় গর্তের জীবাণু এবং পোকামাকর মারা যাবে ।

সার প্রয়োগ 

পথের উপরে মাটির সাথে চকে প্রদত্ত সারগুলো মিশিয়ে ফেলতে হবে । এরপর নিচের মাটির সাথে পাঁচ কেজি পচা গোবর 5kg পচা পাতার সাথে ৫০০ গ্রাম ছাই ভালোভাবে মিশিয়ে । তার উপরে দিতে হবে এভাবে গর্ত সম্পূর্ণ ভরাট হবার পর 15-20 দিন ফেলে রাখলে সারগুলো পচে যাবে এবং গাছ লাগানোর উপযুক্ত হবে । বর্ষাকালে যাতে গাছের গোড়ায় বৃষ্টির পানি জমে না থাকে সেজন্য নালা তৈরি করতে হবে ।

আশ্বিন মাস চারা রোপণের উপযুক্ত সময় । তবে পৌষ মাস পর্যন্ত চারা লাগালে বেডের ঘরের মাঝখানে ক্ষুদ্রাকৃতির গর্ত খুঁড়ে চারা লাগাতে হয় । প্রথমে পলিথিন ব্যাগ থেকে চারা বের করে দুর্বল শাখা রোগাক্রান্ত স্বীকৃতি কেটে ফেলতে হয় । চারা লাগিয়ে গোড়া শক্ত করে চেপে দিতে হবে । চারা লাগিয়ে গোড়ায় পানি দেওয়া উচিত 2-3 দিন পানির ব্যবস্থা করলে ভাল হয় ।

পরিচর্যা 

আগাছা দমন : গোলাপের কেয়ারী তে অনেক আগাছা হয় যা তুলে ফেলতে হবে । 

পানি সেচ : মাঠের আদ্রতা যাচাই করে গাছের গোড়ায় এমন ভাবে সেচ দিতে হবে যেন মাটিতে রসের ঘাটতি না হয় ।

পানি নিকাশ :  গোলাপের কেয়ারে যেকোনো সময় পানি জমতে দেওয়া উচিত নয় । কারণ গোলাপ জলাবদ্ধতা সহ্য করতে পারেনা । ডালপালা ছাঁটাই করুন আক্রান্ত ডালপালা ছাঁটাই করা প্রয়োজন । প্রতিবছর ডালপালা ছাঁটাই করে গাছের গঠন কাঠামো সুন্দর এবং অধিকারের বড় আকারে ফুল ফোটে ।

Post a Comment (0)
Previous Post Next Post