পাসওয়ার্ড । Unique পাসওয়ার্ড ব্যবহার এর গুরুত্ব । ekathan

পাসওয়ার্ড

পাসওয়ার্ড ?

পরিবারের সবাই বাইরে বেড়াতে গেলে সাধারণত আমরা বাড়ির দরজায় তালা লাগিয়ে যায় । কেন বাড়ির নিরাপত্তা নিশ্চিত করার জন্য তাই না । এখন একটু চিন্তা করো তাহলে জিনিসটা আসলে কি যে কেউ যেকোনো তোমার বাড়িতে খুলতে পারে না ।কারণ পৃথিবীর প্রত্যেকটি তালার জন্য ভিন্ন ভিন্ন চাবি রয়েছে। এক তালার চাবি দিয়ে অন্য একটি তালা খোলা যায় না । এভাবে আমরা তালােক দিয়ে আমাদের বাড়ির সব জিনিসের নিরাপত্তা নিশ্চিত করি ।

এখন অবশ্য নম্বর দেওয়া এক ধরনের তারা দেখা যায় । এখানে নম্বর মিলিয়ে তালাটি খুলতে হয় । এক্ষেত্রে নম্বরটি চাবির কাজ করে । কিন্তু ডিজিটাল প্রযুক্তির এই যুগে আরও অনেক আছে । ব্যাপারটা নিয়ে আমাদের চিন্তা করতে হবে । তোমরা নিশ্চয়ই বুঝে ফেলেছ কিসের কথা বলছি।

ঠিক ধরেছো আমরা আমাদের তথ্য-উপাত্ত নিরাপত্তার কথা বলছি । আজকে আমাদের গুরুত্বপূর্ণ তথ্য উপাত্ত সফটওয়্যার  এর নিরাপত্তার জন্য এক ধরনের তালা দিতে হয় এ তালার নাম পাসওয়ার্ড ।

তোমরা অনেকেই নিশ্চয় ইতিমধ্যে 

পাসওয়ার্ড তৈরি ও ব্যবহার করে ফেলেছ । তথ্য যোগাযোগ প্রযুক্তির ব্যবহারে এখন সবাই সবখানে ব্যবহার করে । আমাদের দেশে এর ব্যতিক্রম নয় এর প্রসার যত বাড়ছে নিরাপত্তার প্রশ্নে তথ্য গুরুত্বপূর্ণ হয়ে উঠছে । আমাদের ব্যক্তিগত সকল তথ্য যেমন ব্যাংক একাউন্ট আয়করের হিসাব চাকরির বিভিন্ন তথ্য ইত্যাদি ছাড়াও নানা তথ্য বাতায়ন ডিজিটাল ব্যবস্থার আওতায় আসছে ।

এছারা আমাদের আইসিটি যন্ত্রপাতি যেমন কম্পিউটার ল্যাপটপ মোবাইল ফোনগুলোর সফটওয়্যার দ্বারা পরিচালিত হয় ।আমরা তখন ইন্টারনেট ব্যবহার করি তখন পৃথিবীর যেকোন প্রান্তের কম্পিউটারের সাথে যোগাযোগ করতে পারি । তেমন অন্য যে কেউ আমাদের সাথে যোগাযোগ করতে পারে । তথ্য আদান-প্রদান করতে পারে এর মাধ্যমে আমাদের ব্যক্তিগত গোপনীয় তত্ত্বের অন্যের কাছে চলে যেতে পারে । কিংবা কেউ আমাদের যন্ত্রের ক্ষতি করতে পারে এ অবস্থা থেকে রক্ষা পেতে আমাদের নিরাপত্তার প্রয়োজন ।

এসব তথ্য আমাদের যন্ত্রের সফটওয়্যার 

রক্ষা করতে পাসওয়ার্ডের বিকল্প নেই । পাসওয়ার্ড দেওয়া থাকলে যে কেউ ইচ্ছা করলে আমাদের তথ্য নিতে পারবে না বা ক্ষতি করতে পারবে না । তবে এখানে একটি কথা অবশ্যই জেনে রাখতে হবে যদি কেউ বুদ্ধি খাটিয়ে আমরা যে পাসওয়ার্ড দিয়ে ছিলাম ধরে ফেলতে পারে সে আমাদের সকল তথ্য নিয়ে নিতে পারে ।

অনেকটা ডুপ্লিকেট ছাবি বানিয়ে তালা খুলে ফেলার মত তাই পাসওয়ার্ড তৈরি করতে আমাদের অনেক দক্ষ হতে হবে । অন্য কেউ ধারণ করতে পারে এমন সহজ পাসওয়ার্ড যেমন তৈরি করা যাবে না । আবার নিজেই ভুলে যেতে পারি এমন পাসওয়ার্ড ব্যবহার করা যাবে না ।

বেশিরভাগ মানুষ 123456 বা 654321 এ ধরনের পাসওয়ার্ড তৈরি করে । ফলে পাসওয়ার্ড জেনে যাওয়া বা ধরে ফেলার সহজ হয় । যদি অনেক ব্যবহারকারী অন্যান্য ইউনিক পাসওয়ার্ড তৈরি করাকে ঝামেলার কাজ মনে করে । তথ্য-উপাত্ত দিকটা বিবেচনা নিলে অনেক গুরুত্বপূর্ণ সার্ভার কম্পিউটার নিরাপত্তা বিধানের সাথে সাথে গোপনীয়তা বজায় রাখা ।
Post a Comment (0)
Previous Post Next Post